Windows Retail VS OEM key ক্রয় করা কি নিরাপদ? পার্থক্য কি? - WikiJana.Com™

Windows Retail VS OEM key ক্রয় করা কি নিরাপদ? পার্থক্য কি?

জেনে নিন Windows Retail ও OEM key এর বিস্তারিত। পার্থক্য ও নিরাপদ কিনা।
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
Windows এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে key কিনতে গেলে যেখানে অনেক টাকা খরচ করতে হয় সেখানে Windows Retail বা OEM গুলো তার তুলনায় অনেক কম দামে সেল করা হয়। তাই এখানে প্রশ্ন থেকেই যায় যে এই গুলোর কোনো খারাপ দিক আছে কিনা। 
এই Windows Retail ও OEM key গুলো ক্রয় করে নিরাপদ? এই সকল প্রশ্নের বিস্তারিত আলোচনা করা হয়েছে এই ব্লগে।
Windows Retail VS OEM key ক্রয় করা কি নিরাপদ? পার্থক্য কি?

আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহর রহমতে আপনি ভালো আছেন। 🥰 আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজকের Topic এ আপনাকে স্বাগত! উইকিজানা ব্লগে প্রযুক্তিগত আপডেট থাকতে গুগল নিউজে ★ Follow করুন।

Windows retail বা OEM key গুলোর দাম

Windows এর অফিসিয়াল ওয়েবসাইটে আমরা যদি প্রবেশ করি সেখানে আমরা দেখতে পারবো। যার দাম অনেকক্ষেত্রে আকাশ ছোঁয়া। যা সবার কেনা সম্ভব হয়। আর তা যদি হয় বাংলাদেশের ক্ষেত্রে তা হলো তো অনেক ক্ষেত্রে কেনাটা সম্ভবই হয়ে ওঠেনা।

কারন বাংলাদেশের অধিকাংশ পিসি ইউজার তার পিসি বিল্ড করতে যে টাকা খরচ করে তার থেকে সফটওয়্যার কিনতে ১ টাকাও খরচ করতে চাইনা। তারা সবাই বিভিন্ন ভাবে ক্রাক করা সফটওয়ার ইউজ করে। অনেকে তো মনে করে সফটওয়ার কেনার প্রয়োজনই নাই। এভাবে ক্রাকই ইউজ করতে হয়।

windows 11 pro pricing
উইন্ডোজ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে দাম

আপনারাই দেখলেন যে আমরা অনেকে পিসি বিল্ড করতেই এমন টাকা খরচ করতে চাইনা। সেখানে এত টাকা দিয়ে যদি শুধু উইন্ডোজ কিনতে হবে।

Windows retail key গুলোর দাম কম কেনঃ

এইটা আমার আপনার সবার প্রশ্ন। এইটা গুরুত্বপূর্ণ প্রশ্নও বটে।  এই key গুলোর দাম কম হওয়া পেছনে অনেক গুলো কারন রয়েছে।

Windows এর এই সকল Key গুলো সাধারণত সেল করে থার্ডপার্টি বিভিন্ন সেলার। তারা বিভিন্ন ভাবে এই key গুলো সংগ্রহ করে। (Windows কোম্পানি এর ইসূকৃত)।

আমরা অনেক খোঁজ করে যেইটা জানতে পেরেছি, Windows key গুলো বিভিন্ন কোম্পানি তাদের নিজস্ব প্রয়োজনে অনেক key windows কোম্পানি থেকেই ক্রয় করে থাকে। তাদের প্রয়োজনের অধিক যে Key গুলো ব্যবহার হয়না সেইগুলো Bulk প্যাকেজ হিসেবে বিভিন্ন তৃতীয়পক্ষ ওয়েবসাইট এর কাছে সেল করে দেয়। 

তৃতীয়পক্ষ যখন অনেক অনেক Windows Key কমদামে কিনতে পেরেছে সেক্ষেত্রে Windows এর অফিসিয়াল ওয়েবসাইটের তুলনায় অনেক কম দামে সেল করতে সক্ষম হচ্ছে।

Windows Retail VS OEM key ক্রয় করা কি নিরাপদ

আমরা আগেই জেনেছি, এই গুলো Windows এর আসল কোম্পানি থেকেই কেনা হয়ে থাকে। যার কারণে আমরা সহজেই বুঝতে পারছি যে এইটা ফেইক না।

আপনি এই সকল Key গুলো ব্যবহার করে আপনার উইন্ডোজ যখন এক্টিভ করবেন তখন আপনার ইন্টারনেট চালু রাখতে হবে, কারন আপনার এই Key টা ভেলিড কিনা তা চেক করা হয় মেইন Windows থেকেই। যার কারণে বুঝাই যাচ্ছে এই গুলো ব্যবহার করা কোনো ক্ষতিকর দিক নাই।

ক্রাক করার ক্ষেত্রে আমরা লক্ষ করেছি, যেসকল উপায়ে সফটওয়ার ক্রাক করা হয় তখন, কম্পিউটারের ইন্টারনেট ও এটিভাইরাস বন্ধ করে নিতে হয়। 

তবে এই Windows Key দিয়ে এক্টিভ করার সময় আরো ইন্টারনেট চালু করতে হয়, Windows এর মেইন সার্ভারের সাথে যুক্ত হওয়ার জন্য। তাই নির্ভয়ে এই গুলো ব্যবহার করা যেতে পারে।

Windows Retail VS OEM key এর পার্থক্য

আমরা অনেকেই জানিনা Windows Retail key ও Windows OEM key এর মধ্যে পার্থক্য। আমরা লক্ষ করেছি OEM Key গুলোর দামেও রয়েছে পার্থক্য। তাই বুঝলে আমাদের প্রয়োজন  অনুযায়ী ক্রয় করতে সুবিধা হয়।

Windows Retail key

উইন্ডোজ রিটেইল গুলো সারাজীবণের জন্য এক্টিভেট হয়ে থাকে। এইটা এক্টিভ থাকে Micosoft একাউন্টের সাথে। পরে যদি কোনো কারণে নতুন করে উইন্ডোজ দেওয়ার প্রয়োজন হয় তবেও ভয়ের কিছুই নাই, কারণ উইন্ডোজ দেওয়ার পরেই আপনার একাউন্ট লগইন করলেই আপনার উইন্ডোজ আবার এক্টিভ হয়ে যাবে।

Windows OEM Key

উইন্ডোজ OEM Key গুলোও সারাজীবণের জন্য এক্টিভ হয়ে থাকে। OEM Key গুলো এক্টিভ থাকে আপনার পিসি এর হার্ডওয়ারের সাথে। পরবর্তীতে উইন্ডোজ দিলেও অটোমেটিক এক্টিভ হয়।

তাই আপনার যেইটা প্রয়োজন সেটাই নিতে পারবেন। আপনার যেইটা সুবিধা হয়। 

Windows key এর License সুবিধা

ক্রাক সফটওয়ার বা ক্রাক উইন্ডোজ ইউজ করার কারণে অনেক সময় পিসিতে অনেক সমস্যা হয়ে থাকে তখন সব ডিলিট করে আবার উইন্ডোজ দিতে হয়। যা বাংলাদেশের অধিকাংশ পিসি ইউজার মনে করে এই উইন্ডোজ দেওয়াটা স্বাভাবিক বিষয়। 

তারা মনে করে কয়েকদিন পরপর দোকানে নিয়ে গিয়ে ২০০-৪০০ টাকা দিয়ে উইন্ডোজ দিয়ে নিয়ে আসতে হয়। (যদিও আমি মনে করি দোকানদার গুলো এই ভুল গুলো শিখিয়েছে।)

Windows বেশিরভাগ সময় নষ্ট হয় ভাইরাস এফেক্টেড ও সঠিক ভাবে উইন্ডোজ ব্যবহার না করার কারণে। Windows দেওয়ার পর বিভিন্ন মাধ্যমে যখন  এক্টিভ করার চেস্টা করা হয় তখন প্রথমেই ভাইরাস ঢুকে পিসিতে। যার কারণে পিসি আস্তে আস্তে স্লো হতে শুরু করে। অনেক সময় বিভিন্ন হ্যাকিং এর শিকার হতে হয়। 

Windows লাইসেন্স করার মাধ্যমে আপনার পিসি অধিকাংশই থাকবে ভাইরাস মুক্ত। যার কারণে আপনার পিসি হবে সুপারফাস্ট। পিসি হ্যাক হওয়ার সম্ভবনা কমবে। তাছাড়াও আরো অনেক সুবিধা আছে।


এই ব্লগটি যদি আপনার কাজে লেগে থাকে বা আপনার উপকারে আসে তবেই আমাদের স্বার্থকতা। আপনাদের জানার চাহিদা মেটাতেই আমরা ব্লগিং করে থাকি। পরিচিত কাউকে এই তথ্য জানাতে শেয়ার করুন। উইকিজানা ব্লগে ফ্রীল্যান্সিং, এডুকেশন ও তথ্যমূলক ব্লগ প্রচার করে থাকে। আরো বিভিন্ন জনপ্রিয় ব্লগ পড়তে নিচে স্ক্রল করুন।

About the Author

I am a web designer and developer. I regularly work for different companies. I try to write a little on this blog when I have time. If you can learn something from this blog, then I will be successful.
I have a blog for learning web design, the nam…

একটি মন্তব্য পোস্ট করুন

কোনো প্রশ্ন থাকলে অনুগ্রহ করে বিস্তারিত ভাবে বলুন, আশা করি আমরা আপনাকে হেল্প করতে পারবো।তবে অনুগ্রহ করে স্পাম করবেন না।

All information presented on this website is collected from internet. We may make unintentional mistakes while writing the post. We sincerely apologize for any unpleasant mistakes and WikiJana.Com is not responsible for any incorrect information. If you see any incorrect information please let us know immediately. We will try to fix it as soon as possible. Click here to report.

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.