আপনারা যারা উইকিজানাতে গেস্ট পোস্ট করতে চান তারা ইমেইল করুন, [email protected]

হোস্টিং কি ও ওয়েব হোস্টিং কি ও কেন গুরুত্বপূর্ণ বা প্রয়োজন

হোস্টিং কি ও ওয়েব হোস্টিং কি ও কেন বা গুরুত্বপূর্ণ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
আজকের তথ্য যুগে আপনার ওয়েবসাইট একটি অপরিহার্য হাতিয়ার। একটি ওয়েব ঠিকানা ছাড়া, আপনার অনলাইন ব্যবসা সাধারণ জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না। আজ হোস্টিং কি, ওয়েব হোস্টিং কি, ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ কেন ব্যাখ্যা করবো।

আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহ এর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়াই ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগত।
হোস্টিং কি ও ওয়েব হোস্টিং কি ও কেন গুরুত্বপূর্ণ বা প্রয়োজন

হোস্টিং কি ওয়েব হোস্টিং কি ও কেন গুরুত্বপূর্ণ বা প্রয়োজন

প্রত্যেকে তাদের নিজস্ব একটি ওয়েব ঠিকানা চায়। একটি তৈরি করতে, আপনাকে একটি ডোমেন নাম কিনতে হবে। 
যাইহোক, একটি ডোমেইন নাম কেনা ব্যয়বহুল হতে পারে। আপনার কাছে টাকা থাকলেও, আপনার যদি সীমিত কম্পিউটার দক্ষতা থাকে তবে আপনার অন্যান্য হোস্টিং বিকল্পগুলি বিবেচনা করা উচিত।

হোস্টিং কম্পানিগুলো জনসাধারণের জন্য নির্ধারিত সমস্ত ডোমেন নাম নিবন্ধন এবং পরিচালনা করে। একটি ডোমেন হোস্ট কেনার সময় অনলাইন ব্যবসার মালিকরা বিভিন্ন প্যাকেজের মধ্যে বেছে নেন। প্রতিটি প্ল্যান সাশ্রয়ী মূল্যে বিভিন্ন স্তরের নিরাপত্তা এবং প্রাপ্যতা প্রদান করে। 

হোস্টিং কি

হোস্টিং হলো, নির্দিস্ট একটি ইন্টারনেট স্টোরেজ সার্ভার। হোস্টিং এ ইন্টারনেটের সকল তথ্য সংরক্ষিত থাকে।

হোস্টিং সার্ভার ছাড়া যদি কোনো নিজস্ব কম্পিউটারে ওয়েবসাইট রাখেন তবে আপনার কম্পিউটার বন্ধ হওয়ার সাথেই ওয়েবসাইটে আর কেউ ঢুকতে পারবেনা।

আর যদি আপনার ওয়েবসাইট হোস্টিং এ থাকে তবে আপনার কম্পিউটার বন্ধ হলেও ওয়েবসাইট বন্ধ হবেনা।
কারণ ওয়েবসাইটের সকল ফাইল আছে হোস্টিংএ।

আর হোস্টিং কখনো বন্ধ হয়না যার কারনে আমাদের ওয়েবসাইটও বন্ধ হয়না।

ওয়েব হোস্টিং কি

যদিও হোস্টিং আপনি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন, আপনি হোস্টিং সকল ধরণের ফাইল ই রাখতে পারবেন এবং অনেক ভাবে ব্যবহার করতে পারবেন।

তবে শুধুমাত্র ওয়েবসাইট বানানোর জন্য যে হোস্টিং ব্যবহার করা হয় তাকে ওয়েব হোস্টিং বলে।

আমরা সাধারণত ওয়েবসাইটের সকল ধরণের ফাইল আপলোড করে রাখি যার কারনে ইউজারেরা সবসময় যাতে ওই ফাইল এক্সেস করতে পারে।

হোস্টিং কেন প্রয়োজন বা গুরুত্বপূর্ণ

হোস্টিং ছাড়া আপনি ইন্টারনেটের যেকোনো বিষয়ই ভাবতেই পারবেন না। কারণ ইন্টারনেটের সকল তথ্য হোস্টিং এ জমা থাকে। 

যদি হোস্টিং না থাকতো তবে আপনি ইন্টারনেটে একই এক সময় দেখতে পেতেন তো আর খুজে পেতেন না। কারণ ওই ফাইল যে কম্পিউটারে আছে ওই কম্পিউটার বন্ধ থাকলে আপনি আর এক্সেস করতে পারতেন না।

এক কথায় সকল ওয়েবসাইট সহ যাবতীয়  ফাইল সব সময় এক্সেস যোগ্য হয় শুধু মাত্র হোস্টিং এর কারণে। হোস্টিং ছাড়া যদি আপনি ওয়েবসাইট চালাতে চান তবে অবশ্যই আপনার কম্পিউটার সব সময় চালু রাখতে হবে। তবে কম্পিউটারে সব সময় ওয়াইফাই কানেকশন ও দিয়ে রাখতে হবে।

যদি কোনো কারণে আপনার কম্পিউটার বন্ধ হয়ে যায় তবে আপনার ওয়েবসাইট ও বন্ধ হয়ে যাবে। তাই আমরা তো সবাই কম্পিউটার সব সময় অন রাখতে পারিনা। 

এই জন্য এমন কোনো কম্পিউটার সার্ভার ভাড়া করি যা কখনই বন্ধ হয়না। আর সেখানেই আমাদের ওয়েবসাইট রাখি। এতে করে আমাদের ওয়েবসাইট বন্ধ হয়না।

ইন্টারনেটে হোস্টিং এর ব্যবহার ও গুরুত্ব খুবই।

আপনি কতগুলি সাইট চান তার উপর ভিত্তি করে পরিকল্পনার বিকল্পগুলি পরিবর্তিত হয়- এবং আপনি সেই সাইটগুলি কতক্ষণের জন্য উপলব্ধ করতে চান৷ 
উদাহরণস্বরূপ, শেয়ার্ড হোস্টিং একাধিক ব্লগ বা ছোট ব্যবসার লোকেদের জন্য উপযুক্ত যারা ক্র্যাশের বিষয়ে চিন্তা না করে তাদের ওয়েব সাইটটি ব্যবহার করে দেখতে চান৷ 

এই বিকল্পটি আপনাকে একটি ফি দিয়ে আপনার ওয়েব সাইটে অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করতে দেয়, তবে এটি একবারে হোস্ট করতে পারে এমন ওয়েবসাইটগুলির সংখ্যা সীমিত করে৷ আপনি যদি আরও স্থায়ী কিছু খুঁজছেন, ডেডিকেটেড হোস্টিং আপনার প্রয়োজন। আপনি একবারে কতগুলি হোস্ট করতে পারেন তার কোনও সীমা ছাড়াই এই বিকল্পটি আপনাকে সীমাহীন সাইট দেয়৷ যাইহোক, এই বিকল্পটি আরও ব্যয়বহুল এবং সঠিকভাবে সেট আপ করার জন্য আপনার পক্ষ থেকে আরও প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন।

আপনি কতক্ষণ সক্রিয় থাকতে চান তার জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। স্বল্প-মেয়াদী হোস্ট প্রতি মাসে কোন সেটআপ খরচ ছাড়াই চার্জ করে এবং আপনি কতগুলি সাইট হোস্ট করতে পারেন তার কোনও সীমা নেই৷ মিড-রেঞ্জের হোস্টরা একাধিক বছরের প্রতিশ্রুতির জন্য ডিসকাউন্ট সহ প্রতি চুক্তিতে 12 মাসের অনুমতি দেয়, যেখানে দীর্ঘমেয়াদী হোস্টরা প্রতি মাসে কম খরচে পাঁচ বছর পর্যন্ত মেয়াদী চুক্তি অফার করে। যেহেতু ডোমেইন হোস্টিং খুবই সাশ্রয়ী এবং পরিচালনা করা সহজ, তাই যে কেউ চাইলে যেকোন সীমাতে যেকোন কিছু হোস্ট করতে পারে!

আজকের তথ্যের যুগে একটি ডোমেন নাম অপরিহার্য- কিন্তু সঠিক হোস্টিং টুল ছাড়া একটির মালিকানা কঠিন। ডোমেন হোস্ট ওয়েবসাইট বা অনলাইন ব্যবসার মালিকদের অতিরিক্ত অর্থ বা প্রযুক্তিগত দক্ষতা বিনিয়োগ না করে তাদের ওয়েব পৃষ্ঠাগুলিতে অতিরিক্ত বৈশিষ্ট্য যুক্ত করার অনুমতি দেয়। এছাড়াও, হোস্টিং প্ল্যানের মেয়াদ কখনই শেষ হয় না যাতে মালিকরা যখন খুশি অফলাইনে যেতে পারেন, তখনই তারা কোন প্রতিক্রিয়া বা ডেটা স্টোরেজ স্পেস নষ্ট না করে। স্বপ্ন পূরণ করা এবং নতুন তৈরি করা সত্যিই নির্ভর করে আমরা আমাদের ক্রসগুলি কোথায় রাখি- কিন্তু সঠিক সরঞ্জাম থাকা সব পার্থক্য করে!

হোস্টিং কি ও ওয়েব হোস্টিং কি ও কেন গুরুত্বপূর্ণ বা প্রয়োজন এই আর্টিকেল টি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, এই আর্টিকেল যদি বুঝতে অসুবিধা হয় অথবা কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন, আশা করি আপনি উত্তর পাবেন।আর নতুুন কিছু জানার থাকলে আমাদের জানান আমরা জানানোর চেস্টা করবো। এই আর্টিকেলটি WikiJana.Com সাইটের সম্পদ তাই যদি কেউ কপি করেন তবে আপনারা অবশ্যই ক্রেডিট দিবেন নয়ত আপনার সাইট কপিরাইটের অধিনে চলে যেতে পারে।

Getting Info...

About the Author

You can decorate your life more nicely through this site. Learn more Learn to teach others.We always try to tell and teach you something new. We believe that if we do not receive education, we must teach it. If you like our work, stay tuned.

একটি মন্তব্য পোস্ট করুন

কোনো প্রশ্ন থাকলে অনুগ্রহ করে বিস্তারিত ভাবে বলুন, আশা করি আমরা আপনাকে হেল্প করতে পারবো।তবে অনুগ্রহ করে স্পাম করবেন না।

এই ওয়েবসাইটে উপস্থাপিত সমস্ত তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়। পোস্ট লেখার সময় অসাবধানতাবশত আমাদের অনিচ্ছাকৃত ভুল হতে পারে। যেকোনো অপ্রীতিকর ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং কোনো প্রকার ভুল তথ্যের জন্য WikiJana.Com দায়ী নয়।

আপনি যদি কোনো ভুল তথ্য দেখতে পান তাহলে অবিলম্বে আমাদের জানান। আমরা দ্রুত এটি ঠিক করার চেষ্টা করবো। অভিযোগ করতে এখানে ক্লিক করুন

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.