সহজে ঘুম আসার উপায় : রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার

সহজে ঘুম আসার উপায় : রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার
শনিবার, ৬ আগস্ট, ২০২২
সহজে ঘুম আসার উপায় : রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার

আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহ এর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়াই ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগতম! আজকে আপনাদের জানাবো ঘুম আসার উপায়রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার।

ঘুমের সমস্যা আমরা অনেকেই ভোগ করে থাকি। ঘুম না হলে কত কি সমস্যা। তারপরও নিজেরও ভালো লাগেনা। শরীর খুব দ্রুতই খারাপ হয়ে যায়।

আজকের ব্লগে ঘুম সংক্রান্ত অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে তাই পুরো ব্লগটি পড়লে আপনি আপনার ঘুম সমস্যা সমাধান করতে পারবেন ইনশাআল্লাহ।

ঘুম আসার উপায় : রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার

ঘুম না আসলে আমরা বিভিন্ন ধরণের ঘুমের ওষুধ খেয়ে থাকি। তবে এই রকম বিনা কারণে এত পরিমানে ঘুমের ওষুধ আস্তে আস্তে আমাদের শরীরে অন্য সমস্যার সৃষ্টি করছে।

আমরা চাইলে প্রাকৃতিক অনেক ভাবে আমাদের ঘুম আনতে পারি। আমরাই তো আমাদের পরিবেশ পরিবর্তন করে ফেলেছি যার কারণে প্রাকৃতিক নিয়ম গুলোর ব্যাঘাত ঘটছে।

আমরা যতই পরিবর্তন হয় আমাদের শরীর সবসময় প্রাকৃতিক থাকতে পছন্দ করে যায় কারণে আমরা কোনো অপ্রাকৃতিক ভাবে চলা শুরু করলে আমাদের শরীরে দেখা দেয় কিছু সমস্যা তার মধ্যে ঘুম সমস্যা অন্যতম।


রাতে ঘুম না আসার কারণ

বিভিন্ন কারণে ঘুম না আসতে পারে। প্রধানত কিছু কারণে ঘুম আসেনা বলে ধারণা করা হয় তাহলোঃ
  •  ঘুমানোর সঠিক সময় নির্ধারণ না করা।
  •  সঠিক ভাবে না শোয়া।
  • শোয়ার পর অহেতুক চিন্তাভাবনা শুরু করা।
  • আরামদায়ক পরিবেশ তৈরি না হওয়া যদি আপনি কোনো পরিবেশে অভ্যস্ত সেই পরিবেশের বাইরে অন্যরকম পরিবেশে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

ঘুম না আসলে করণীয় বা দ্রুত ঘুমিয়ে পড়ার উপায়

ঘুম না আসলে প্রথমেই আপনি যেটা করবেন সঠিকভাবে শোয়ার চেস্টা করুন। এমন ভাবে বিছানায় শোবেন যাতে শ্বাস প্রশ্বাস নিতে আপনার আরাম হয়।

কখনই যেমন তেমন ভাবে শুয়ে ঘুমানোর চেস্টা করবেন না। যদি পারেন তবে ডান পাশে কাৎ হয়ে ঘুমাবেন। 
তাহলে আপনার শ্বাসপ্রশ্বাস ভালো ভাবে নিতে পারবেন। শ্বাসপ্রশ্বাস ভালো ভাবে নিতে পারলে দ্রুত ঘুম আসে।

তবে ঘুমাতে গিয়ে অহেতুক কোনো বিষয় নিয়ে চিন্তা করবেন না।


কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

যদিও ঘুম বিভিন্ন কারণে কম হতে পারে তবুও ভিটামিন সি এর অভাবে ঘুম কম হতে পারে।

এমনিতেও আমাদের শরীরের ভিটামিন সি সংরক্ষণ থাকেনা বিভিন্ন কারণে নস্ট হয়ে যায়। তাই আমাদের প্রায়ই বিভিন্ন খাবার এর মাধ্যমে ভিটামিন সি গ্রহণ করে থাকি।

যদি আপনার মনে হয় আপনার ভিটামিন সি এর অভাব হতে পারে তবে ভিটামিন সি সমৃদ্ধ খাবার গুলো খাওয়া শুরু করুন। বিভিন্ন ক্ষেত্রে দেখা গেছে ভিটামিন ডি এর অভাবেও ঘুম আসতে চায়না।

কি খেলে ঘুম বেশি হয় বা ঘুম আসে

আমাদের শরীরে অনেক সময় বিভিন্ন ভিটামিন ও দরকারি পদার্থ ঘাটতির অভাবে ঘুম কম হয়ে থাকে। তাই আমরা জানবো কি কি খেলে আমাদের ঘুম আসতে পারে।

১. মিষ্টি আলু - এই মিস্টি আলোতে রয়েছে পটাশিয়াম যা আমাদের ঘুমের জন্য দরকার। ঘুম না আসলে মিষ্টি আলো খেয়ে দেখতে পারেন। আশা করি ঘুম আসবে।

২. ডিম - ডিম অনেক ক্ষেত্রে ঘুমের সমস্যায় উপকার পাওয়া যায়। তাই ডিম খেয়েও দেখতে পারেন। ডিমে রয়েছে ভিটামিন ডি যা আপনার শরীরের জন্য উপকারি।

৩. কলা - কলাতে রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম যা আপনার ঘুমের জন্য দরকারি তাই আপনি কলা খেয়েও দেখতে পারেন। 

অনেকের ক্ষেত্র কয়েকটা খাবার কাজে লাগে। তাই আপনি একটা একটা জিনিস প্রতিদিন খেয়ে দেখতে পারেন কোনটা আপনার কাজে লাগে।

কারণ আপনার কোন ঘাঁটতির কারণে এমন হচ্ছে। আপনি তে জানেন না।


১ মিনিটে ঘুম আসার উপায়

অনেকেই চান খুব দ্রুত অর্থাৎ ১ মিনিটে ঘুম আসুক। অনেক ক্ষেত্রে এক মিনিটেই ঘুম আসানো সম্ভব।

যদি চান ১ মিনিটে ঘুম আসাতে তাহলে সুন্দরভাবে সোজা হয়ে আরামে শুয়ে পড়ুন। যাতে অতিরিক্ত গরম অথবা ঠান্ডা না লাগে তার ব্যবস্থা করা।

বিছানায় শোয়ার পরেই আসল কাজ করতে হবে।

আপনি বিছানায় শোয়ার পরেই প্রথমে পেট ভরে নিশ্বাস নিন তারপর ৩০ সেকেন্ড বা তার কম সময় ধরে রেখে ছেড়ে দিন। 

এবার নিশ্বাস ধরে না রেখে পেট ভরে নিশ্বাস নিন আর ছেড়ে দিন এভাবে কিছুবার করতে থাকুন।

অনেকে এমন নিশ্বাস নিতে নিতেই ঘুমিয়ে পড়েন আবার অনেকে নিশ্বাস জোরে জোরে নিতে যখন আস্তে আসাতে নিতে শুরু করে তখন ঘুমিয়ে পড়ে।

যদি আপনার শরীরের উপরের সব ঠিক থাকে তবে এভাবে ঘুমানোর চেস্টা করলে অবশ্যই ঘুম আসবে।


ঘুম আসার উপায় : রাতে ঘুম না আসার কারণ ও প্রতিকার এই আর্টিকেল টি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, এই আর্টিকেল যদি বুঝতে অসুবিধা হয় অথবা কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন, আশা করি আপনি উত্তর পাবেন।আর নতুুন কিছু জানার থাকলে আমাদের জানান আমরা জানানোর চেস্টা করবো। এই আর্টিকেলটি WikiJana.Com সাইটের সম্পদ তাই যদি কেউ কপি করেন তবে আপনারা অবশ্যই ক্রেডিট দিবেন নয়ত আপনার সাইট কপিরাইটের অধিনে চলে যেতে পারে।





WikiJana Desk

You can decorate your life more nicely through this site. Learn more Learn to teach others.We always try to tell and teach you something new. We believe that if we do not receive education, we must teach it. If you like our work, stay tuned.