কি কারনে ফেসবুক ডাউন হয়েছিলো? - ফেসবুক ডাউন হওয়ার কারণ কি? - What causes Facebook to go down?

কি  কারনে ফেসবুক ডাউন হয়েছিলো? - ফেসবুক ডাউন হওয়ার কারণ কি? - What causes Facebook to go down?
মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১
কি  কারনে ফেসবুক ডাউন হয়েছিলো? - ফেসবুক ডাউন হওয়ার কারন কি?

আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহ এর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়াই ভালো আছি।  আজকে আপনাদের জানাবো কি কারণ এ ফেসবুক ডাউন হয়েছিলো অথবা ফেসবুক ডাউন হওয়ার কারণ কি?

ফেসবুক ডাউনঃ

ফেসবুকের  ইতিহাসের সবচেয়ে বড়  আপডেট এটাই ছিলো।পুরো পৃথিবীতে প্রায় ৬ ঘন্টা মতো বন্ধ ছিলো ফেসবুক।বাংলাদেশ সময় 4 অক্টোবর রাত 9 টা 15 মিনিট থেকে শুরু করে 5 অক্টোবর মধ্যরাত 3 টা 33 মিনিট পর্যন্ত বন্ধ ছিলো ফেসবুক। কি হয়েছিলো ওই টাইমে? আর এত টাইম লাগার কারনই বা কি?

এই সকল প্রশ্নে উত্তর খুজবো আজকের পোস্টে।

ফেসবুক কি কারণে বন্ধ ছিলোঃ

ফেসবুক গত মাসে 22 তারিখে ডোমেইন রিনিউ করেছে 2030 সাল পর্যন্ত। এবার ডোমেইন রিনিউ তো হয়ে গেছে। তাহলে সমস্যা টা কোথায়?

সমস্যা হলো, DNS এর কিছু সমস্যার কারনে সরাসরি ফেসবুক হোস্ট থেকে ডোমেইন ডিসকানেক্ট হয়ে যায়। বলে নেওয়া ভালো, ফেসবুকের ডাটা সার্ভার  এর সাথে ডোমেইন নেম অর্থাৎ facebook.com ইউআরএল এর কানেক্ট হওয়ার পরেই আমরা ফেসবুকে ঢুকতে পারি। নয়তো ঢুকা সম্ভব হবে না।

গত কাল এই সমস্যাটিই হয়েছে। 

ফেসবুক নতুন কি কি আপডেট করেছেঃ

ফেসবুকের আপডেট সবসময়ই চলে। তবে এটাও একটা আপডেট তবে এইটা সার্ভার আপডেট। 
গতকাল আপডেট টা হলো নেম সার্ভার এর আইপি। এই টা কানেক্ট হতে একটু টাইম লাগে। তবে সর্বোচ্চ 24 ঘন্টার এর বেশি সময় লাগেনা। তাই 6 ঘন্টার এর মধ্যেই ফেসবুক ঠিক হয়ে গেছে।

ফেসবুকের নতুন ডোমেইন এর নাম acebook.com   এই এ্যাসবুক ডোমেইনটি কেনা হয়েছে 2001 সালে 
 এই ডোমেইন টি এখন ফেসবুক ডট কমের সাথে কানেক্ট করে দেওয়া হয়েছে। এ্যাসবুক ডোমেইন এর IP Address, 157.240.3.35 আপনারা চাইলে acebook.com এ ঢুকতে পারবেন।
বিশ্বের প্রতিটি ডোমেইন 10 বছরের বেশি রিনিউ করা যায়না।  তাই acebook এর 21 বছর হতে যাচ্ছে আর রিনিউ করার প্রয়োজন হয়। আর রিনিউ করার পর এবার ফেসবুকের সাথে কানেক্ট করা হলো।

ফেসবুকের সার্ভার এর আইপি নতুন ভাবে ডোমেইন নেম গুলোতে আবার সংযুক্ত করা হয়েছে।
তাই  এমন বড় সময়ের জন্য বন্ধ ছিলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

এই আর্টিকেল টি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, এই আর্টিকেল যদি বুঝতে অসুবিধা হয় অথবা কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন, আশা করি আপনি উত্তর পাবেন।আর নতুুন কিছু জানার থাকলে আমাদের জানান আমরা জানানোর চেস্টা করবো। এই আর্টিকেলটি WikiJana.Com সাইটের সম্পদ তাই যদি কেউ কপি করেন তবে আপনারা অবশ্যই ক্রেডিট দিবেন নয়ত আপনার সাইট কপিরাইটের অধিনে চলে যেতে পারে।






Samrat Raihan

I am a web designer and developer. I regularly work for different companies. I try to write a little on this blog when I have time. If you can learn something from this blog, then I will be successful.
I have a blog for learning web design, the name of that website, Freemium WIKI and main blog WikiJana.Com.