ওয়েব ডিজাইন (পর্ব ০৯) গুগল ফরম ডিজাইন, ফরম এমবেডিং

ওয়েব ডিজাইন (পর্ব ০৯) গুগল ফরম ডিজাইন, ফরম এমবেডিং
শুক্রবার, ৭ আগস্ট, ২০২০
আস্‌সালামু আলাইকুম! আশা করি আল্লাহ এর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়াই ভালো আছি। আজকের নতুন টপিকে আপনাকে স্বাগতম! আজকে আপনাদের দেখাবো গুগল ফরম ডিজাইন, ফরম এমবেডিং।

গুগল ফরম ডিজাইনঃ

গুগল ফরম এর ব্যবহার এখন অনেক বেশি দেখা যায়।ইউজারের কাছ থেকে আপনার যদি কোনো ডাটা সংগ্রহ করা প্রয়োজন হয় তব অবশ্যই ফরমের মাধ্যমে ডাটা সংগ্রহ করতে হবে। আর এই ফরম সার্ভিসটি গুগল ফ্রিতে দিয়ে থাকে। এই ফরম বানাতে নিজের ডোমেইন হোস্টিং লাগবেনা।

কিভাবে GOOGLE FORMS তৈরি করবেনঃ

প্রথমে আপনি এই লিংকে ক্লিক করুন অথবা গুগলে সার্চ করুন GOOGLE FORMS লিখে।

➡️ GO GOOGLE FORMS

এবার Start a new form থেকে blank এ ক্লিক করুন।
এবার দেখবেন ফরম পেজ চলে আসছে এখানে আমরা আমাদের প্রয়োজন মতো ফরম ডিজাইন করবো।
1. আমাদের ফরমে কভার ফটো দেওয়ার জন্য Customaise Theme থেকে Header এর আপলোড বাটন থেকে আপনার পছন্দ মতো ছবি আপলোড করে দিন অথবা আপনার পছন্দ মতো কোনো ছবি সিলেক্ট করে দিন।
2. যদি আপনি আপনার থিমের কালার চেন্জ করতে চান তবে এই অপশন ব্যবহার করতে পারবেন। আপনি যেকোনো কভার ফটো দিলেই ওই ছবিতে কোন কালার ভালো লাগবে তা অটোমেটিক চলে আসে।
3. আমাদের ফরমের ব্যকগ্রাউন্ড কালার যদি চেন্জ করতে চাই তবে এইখান থেকে আমরা চেন্জ করতে পারবো।
4. আমাদের ফরমে লেখা গুলোকে আরো আকর্ষনীয় করার জন্য আমরা এই ফন্ট স্টাইল ইউজ করতে পারবো। এর মাধ্যমে আপনার লেখার ফন্ট চেন্জ হবে।
এবার উপরের ছবির মতো করে ফরমের টাইটেল আর ডিসক্রিপশন টা লিখুন।আমাদের এবার ফরম গুলো পর পর বসাতে হবে। তারজন্য আমরা নিজের ছবির মতো এই অপশন গুলো ইউজ করবো।
পাশের “+” চিন্হতে ক্লিক করে আপনার প্রয়োজন মতো অপশন কাজে লাগিয়ে আপনার মন মতো ফরম খুব সহজেই বানিয়ে নিতে পারবেন।
ফরম বানানো হয়ে গেছে এবার Responses থেকে ২ নম্বর চিন্হিত স্প্রেডসিট বাটনে ক্লিক করুন।
এই স্প্রেডসিটের নির্দিষ্ট কোনো নাম দিয়ে অথবা ফরমের টাইটেল নেম থাকা অবস্থায় Create এ ক্লিক করুন।
এবার দেখবেন স্প্রেড সিটে এক্সেল ফাইল তৈরি হয়ে গেছে।এবার যে কেউ এই ফরম জমা দিলে আপনার স্প্রেড সিটে  জমা হবে।

ফরম লিংক  অথবা এমবেডঃ

এবার Send বাটনে ক্লিক করুন।
ছবির মতো 1 চিন্হিত স্থানে ক্লিক করুন।তাহলে আপনার ফরমের বড় একটি লিংক দেখতে পারবেন।এবংএই লিংক ছোট করতে 2 চিন্হিত Shorten URL এ টিক মার্ক করে দিন।এবার কপি করে এই লিংকটি আপনি আপনার প্রয়োজনীয় স্থানে ইউজ করতে পারবেন।

এই ফরম আপনার সাইটে এমবেড করতে চাইলে 1 চিন্হিত স্থানে ক্লিক করে আপনার সাইটে বসানোর জন্য একটি আইফ্রেম কোড পেয়ে যাবেন।এই  এমবেড সাইজ ঠিক মতো করতে পারবেন 3 ও 4 এ সাইজ দেওয়ার মাধ্যমে।এবার কপি করে আপনার ওয়েব পেজে এই কোডটি বসাতে পারবেন।


 এই আর্টিকেল টি পুরোটা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, এই আর্টিকেল যদি বুঝতে অসুবিধা হয় অথবা কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন, আশা করি আপনি উত্তর পাবেন।আর নতুুন কিছু জানার থাকলে আমাদের জানান আমরা জানানোর চেস্টা করবো। এই আর্টিকেলটি WikiJana.Com সাইটের সম্পদ তাই যদি কেউ কপি করেন তবে আপনারা অবশ্যই ক্রেডিট দিবেন নয়ত আপনার সাইট কপিরাইটের অধিনে চলে যেতে পারে। 






Samrat Raihan

I am a web designer and developer. I regularly work for different companies. I try to write a little on this blog when I have time. If you can learn something from this blog, then I will be successful.