বীজগণিতের দূর্বল ছাত্রছাত্রীদের জন্য এপস (Mathpapa)

বীজগণিতের দূর্বল ছাত্রছাত্রীদের জন্য এপস (Mathpapa)
বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০
আসলামুআলাইকুম! বীজগণিত এর ভয় নাই এমন ছাত্রছাত্রী কমই দেখা যায়।৬ষ্ঠ শ্রেণির থেকে শুরু করে ১০ম শ্রেণিরে ছাত্রছাত্রিদের বীজগণিত এর সাধারন কিছু সমস্যার কারনে তারা ঠিক মতো বীজগণিত সমাধান করতে পারেনা।তাছাড়া  হাল ছেড়ে দেয় যে আমি পারবো না।তখন যদি কোনো শিক্ষার্থির কাছে  এই এপসটি থাকে তবে কিছু না হলেও সে হাল ছাড়বে না, এবং সেটা করে সে বীজগণিত সমাধান করতে পারবেন।এই এপসটি আসলে ক্যালকুলেটর এর মতাে।এপসটির নাম MathPapa যা এখন প্লেস্টোরের টা পেইড ভার্সনে সব ফিচার রাখছে ফ্রি ভার্সনে তেমন কোনো ফিচার রাখে নাই।আমাদের এই সাইট থেকে ডাউনলোড করলে ফুল ফিচার এপস টি পাবেন।

কি কি করা যাবে Mathpapa দিয়েঃ

আপনারা এই ম্যাথ পাপা এপস  দিয়ে সরাসরি ক্যালকুলেটর এর কাজ ছাড়াও আপনি যে কোনো বিজগণিতের কাজ গুলো সমাধান করতে পারবে যা আপনার গণিতের ক্ষেত্রে আপনাকে অনেক হেল্প করবে। এই এপসে আরো যা যা সুবিধা পাচ্ছেন।
  1. Solving Equations (সমাধান সমীকরণ)
  2. Math Symbols (গণিতের প্রতীক)
  3. Graphing (চিত্রলেখ্য)
  4. Polynomials (বহুপদ)
  5. Examples Menu (উদাহরন মেনু)
গুগল ড্রাইব থেকে সরাসরি ডাউনলোড করলে আপনারা অনেক প্রিমিয়াম সার্ভিস পাবেন আর PlayStore থেকে ডাউনলোড করলে অনেক ফিচার পাবেন না তাই আপনারা Google Drive থেকে ডাউনলোড করুন। তারপর ইনস্টল করুন।

ইনস্টল করার পর  স্ক্রিনসটের মতো আপনি এই এপসটি দেখতে পাবেন। আপনারা চাইলে এই এখানে দেওয়া কিবোর্ড পাল্টে আপনাদের ABC কিবোর্ড দিয়েও আপনার ইচ্ছা মতো লেখতে পারবেন।

কিভাবে KeyBoard Change করবেনঃ

কিবোর্ডের উপরের সারির প্রথম মেনু যেখানে (...) ওখানে ক্লিক করুন।তারপর দেখবেন নিচের মতো ২ টা মেনু আসছে।ওখান থেকে ABC Keyboard এ ক্লিক করবেন।
তাইলে দেখবেন নিচের মতো আপনার ব্যবহার করা কিবোর্ডটি চলে এসেছে এটা আসার কারনে আপনি আপনার বীজগণিত শুধু XYZ ছাড়াও ইচ্ছা মতো করতে পারবেন যেটা ইচ্ছা সেটা দিয়ে আপনি বীজ বের করতে পারবেন।

আমরা এবার চেস্টা করে দেখি (a+b)2 নিয়ে ।
আপনাদের  এই স্কয়ার লেখতে সমস্যা হতে পারে তাই আপনারা স্কয়ার লেখতে ( ^ ) দিয়ে তারপর 2 দিবেন তাইলে আপনার স্কয়ার হয়ে যাবে আর যদি চান ঘন লিখবো তাহলে 2 এর ওখানে 3 
লিখলেই হবে। আপনার লেখা ঠিক হচ্ছে কিনা তারজন্য আপনি আপনার লেখার   নিচে  খেয়াল করলেই বুঝতে পারবেন লেখা হয়ে গেছে ,এবার আপনি Calculate it! এ ক্লিক করুন।
দেখুন উপরের চিত্রে কিভাবে সলুশন চলে আসলো। আপনার বুঝার মতোই আসবে।আপনি সহজেই বুঝে নিতে পারবেন।
আপনি চাইলে আপনার বীজের মান বসিয়ে সলুশন করতে পারবেন।
তারজন্য উপরের চিত্রের মতো করে Evaluate এ ক্লিক করুন। তারপর নিচের Plug In Values এ ক্লিক করুন দেখবেন আপনার বীজে ব্যবহৃত সকলের মান জানতে চাইতেছে।আপনি নিচের ছবির মতো মান গুলো দিয়ে দেন।
তারপর ok তে ক্লিক করুন দেখবে নিচের ছবির মতো আপনার মান সহ বীজগণিতের সলুশন হয়ে গেছে।

আশা করি আপনাদের পোষ্ট আপনাদের কাজে লাগবে। যদি ভালো লাগে কমেন্ট করে জানাবেন আর কোনো প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাবেন আমরা কমেন্ট এর রিপ্লে দেওয়ার চেস্টা করবো।ধন্যবাদ আমাদের সাথেই থাকুন।








WikiJana.Com

You can decorate your life more nicely through this site. Learn more Learn to teach others.We always try to tell and teach you something new. We believe that if we do not receive education, we must teach it. If you like our work, stay tuned.