এন্টিভাইরাস ব্যবহারে ভুল করছেন না তো? - Aren't you wrong with using antivirus?

এন্টিভাইরাস ব্যবহারে ভুল করছেন না তো? - Aren't you wrong with using antivirus?
মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের মধ্যে এন্টিভাইরাস নাম  শুনি নাই এমন লোক পাওয়া যাবেনা আবার অনেকেই জানেনা যে কিভাবে ব্যবহার করতে হয় এবং কেনই বা এতো প্রয়োজন।এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন কিভাবে এন্টিভাইরাস সফটওয়ার ব্যবহার করবেন সঠিক ভাবে।

এন্টিভাইরাস কিঃ

এন্টিভাইরাস হলো ক্ষতিকর ফাইল অথবা ভাইরাসকে চিন্হিত করে এবং তা যেন কম্পিউটারকে কোনো ক্ষতি করতে না পারে তা সব সময় খেয়াল রাখে।যদি কোনো মারাত্নক ম্যালওয়্যার অথবা ভাইরাস পিসিতে প্রবেশ করে তাহলে সাথে সাথে তা আপনার কোনো অনুমতি ছাড়াই ডিলিট করে দিবে।

এন্টিভাইরাস কেন ব্যবহার করবোঃ

এন্টিভাইরাস আপনাকে ব্যবহার  করতেই হবে আর যদি ব্যবহার না করতে চান তবে যেকোনো সময় আপনার যে কোনো সমস্যা হয়ে যেতে পারে। আপনি সাধারন ইউজার হন আর বিজনেসম্যান হন অথবা প্রোগামার হন সবারই  এন্টিভাইরাস সফটওয়ার প্রয়োজন হবে।আপনি যদি অনলাইনে টাকা লেনদেন করেন  অথবা ব্রাউজিং করেন তবে আপনাকে এন্টিভাইরাস ব্যবহার করতেই হবে।

ফ্রি এন্টিভাইরাস ব্যবহারঃ

ফ্রি এন্টিভাইরাসের কথা বললেই মনের মাঝে ভেসে আসে বিভিন্ন এন্টিভাইরাসের কথা তাদের মধ্যে  অন্যতম হলোঃ

  1. AVAST Free Antivirus
  2. Kaspersky Free Antivirus
  3. Microsoft Security Essentials
এই তিনটি ফ্রি এন্টিভাইরাস সফটওয়ার আমি সাজেস্ট করবো।

1. AVAST ANTIVIRUS


এভাস্ট এন্টিভাইরাস যা বহুল পরিচিত এবং ভালোমানের এন্টিভাইরাস যা ফ্রিতেই সাধারন ইউজারদের সুন্দরভাবে সেবা দিয়ে আসছে।AVG এন্টিভাইরাস পরে এভাস্টকে কিনে নেয় যার কারনে আরো সুন্দর সার্ভিস পাওয়া যায়।(AVG Antivirus এভাস্টকে কিনে নেওয়ার কারনে আলাদা ভাবে আমি রিভিউ করি নাই।)
Download Link: Download Avast Antivirus

2. KASPERSKY ANTIVIRUS


ক্যাসপারেস্কি  এন্টিভাইরাস জনপ্রিয় একটা এন্টিভাইরাস তবে এটার ফ্রি ভার্সনে তেমন কোনো ফিচার নাই। তুবও সাধারন ইউজার হিসেবে আপনি সুন্দরভাবেই ব্যবহার করতে পারবেন। সাধারন যে কাজ গুলো করে এই ক্যাসপারেস্কি তা হলোঃ আপনার  কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখবে, কম্পিউটারে থাকা ভাইরাস ফাইল রিয়েল টাইম ব্লক ও রিমুভ করবে। তাছাড়া আপনি ইন্টারনেট ব্যবহার করার সময় যাতে ভাইরাস না ঢুকে পড়ে সেদিকে খেয়াল রাখে  এই ক্যাসপারেস্কি এন্টিভাইরাস। এটা খুুবই সাদামাটা একটি এন্টিভাইরাস যদি আপনি বিশেষ নিরাপত্তা চান তবে আপনি এই ক্যাসপারেস্কি কম্পানির পেইড ভার্সন নিতে পারেন তাতে করে অনেক সার্ভিস পাবেন এবং ভালো নিরাপত্তা পাবেন।

3. Microsoft Security Essentials Antivirus

যারা উইন্ডোজ ১০ ব্যবহারকারি তাদের এন্টিভাইরাস নিয়ে চিন্তা করতে হবে না কারন উইন্ডোজ ১০ তে ডিফল্টভাবে একটি এন্টিভাইরাস দিয়ে রাখছে মাইক্রোসফট কম্পানি।এই এন্টিভাইরাস সফটয়ারটি আপনাকে সুন্দর ভাবে প্রোটেক্ট করতে পারবে।আমি উইন্ডোজ ১০ ব্যবহার করি আমিও এই ডিফল্ট এন্টিভাইরাস ছাড়া আর কিছুুই ব্যবহার করি না। ‍আপনি যদি সবচেয়ে ভালো রেজাল্ট পেতে চান তাহলে নিয়মিত আপনার এন্টিভাইরাস টি আপডেট করে রাখবেন তাহলে আর কোনো সমস্যা েহবেনা।আপনি যদি উইন্ডোজ আপডেট করে থাকেন তবে আর আপনাকে এন্টিভাইরাস আপডেট করতে হবে না কারন এই এন্টিভাইরাস উইন্ডোজের সাথে আপডেট হয়।
তাই আমার পরামর্শ থাকবে এটা ইউজ করার।





Samrat Raihan

I am a web designer and developer. I regularly work for different companies. I try to write a little on this blog when I have time.If you can learn something from this blog, then I will be successful.